নগরীতে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে এবার ঈদ-উল-ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৮টায়। তবে বৃষ্টি হলে বা আবহাওয়া প্রতিকূল থাকলে একই সময় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহ.) দরগা জামে মসজিদে।

আর সেক্ষেত্রে মুসল্লির সংখ্যা বেশি হলে ৪৫ মিনিট’র ব্যবধানে দরগাহ মসজিদে পর-পর ঈদের ২য় ও ৩য় জামাত অনুষ্ঠিত হবে। সোমবার (৮ এপ্রিল) দুপুরে রাজশাহীর ঐতিহ্যবাহী জামিয়া ইসলামীয়া শাহ মখদুম (রহ.) মাদ্রাসার ভারপ্রাপ্ত-অধ্যক্ষ মাওলানা মুফতি আবদুল খালেক এই তথ্য নিশ্চিত করেছেন। মুফতি আবদুল খালেক বলেন, এবার কেন্দ্রীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতে ইমামতি করার কথা রয়েছে রাজশাহী শাহমখুদম কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব-মাওলানা মুফতি মোহাম্মদ মুহিব্বুল্লাহর।

তবে শেষ মুহূর্তে পরিবর্তন করা হতে পারে। কারণ মহানগরীর হেতমখাঁ বড় মসজিদের পেশ-ইমাম মুফতি মাওলানা ইয়াকুব আলী অসুস্থ। মুফতি ইয়াকুব আলী মুফতি শাহাদাত আলী’র মৃত্যুর পরই প্রধান জামাতে ইমামতি করতেন। তিনি অসুস্থ থাকায় এবার তাই ঈদ-জামাতে আরোও ২-৩ জনের নাম জেলা প্রশাসক বরাবর প্রস্তাব করা হয়। তবে সেখান হতে চুড়ান্ত সিদ্ধান্ত এখনও আসেনি।

এদিকে রাজশাহীতে ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায় মহানগর ঈদগাহে (টিকাপাড়া)। এখানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। বৃষ্টি হলে একই সময়ে পাশেই থাকা টিকাপাড়া মোহাম্মপুর জামে মসজিদ কমপ্লেক্সে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল ৮টায় মহানগরীর তৃতীয় বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে বড় মসজিদ সংলগ্ন সাহেববাজার জিরোপয়েন্টে। এখানে প্রধান সড়কের ওপর একটিই ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ   দুর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী নজরুলের পথসভা

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮ টা ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জামে মসজিদে ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭ টা। ভাটাপাড়া ঈদ্গাহ মাঠে ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮ টা।

ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম জানান, সুুষ্ঠুভাবে ঈদ-উল-ফিতরের প্রধান জামাত আয়োজনের জন্য এরই মধ্যে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্ট ওলামায়েকরামদের নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বলে দেওয়া হয়েছে- সংশ্লিষ্ট মসজিদ কমিটিই বরাবরের মত আলোচনা করে নিজ নিজ ঈদগাহের ঈদ জামাতের সময়সূচি নির্ধারণ করবেন। তাই ইসলামিক ফাউন্ডেশন বা রাজশাহী জেলা প্রশাসন এবারও ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করে দেয়নি।

নিজ এলাকায় অবস্থিত মসজিদ কমিটি তাদের সুবিধামত ইদ জামাতের সময় নির্ধারণ করবে। ইদের আগের দিন তা মাইকিং করে জানিয়ে দেওয়া হবে। তবে সকাল ৭-৮.৩০ টার মধ্যেই বেশির-ভাগ ঈদগাহ এবং মসজিদে ঈদ-উল-ফিতরের নামাজ হবে বলেও উল্লেখ তিনি করেন।

আরও পড়ুনঃ   আ.লীগ কর্মীর হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

এদিকে, সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়েছে- যথাযোগ্য মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপনের লক্ষ্যে এবার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন। সেই অনুযায়ী, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় ঈদের দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৮টায় মহানগরীর হযরত শাহমখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় ঈদগাহে জামাত অনুষ্ঠানের পর রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও জেলা প্রশাসক শামীম আহমেদ উপস্থিত মুসল্লিদের সঙ্গে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা বিনিময় করবেন।

এদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী কেন্দ্রীয় কারাগার, এতিমখানা, শিশুকেন্দ্র, শিশুপরিবার, শিশুপল্লী, শিশুসদন, ছোটমণি নিবাস, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোম এবং অনুরূপ প্রতিষ্ঠানসমূহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। এছাড়াও এদিন সরকারি ভবন এবং সড়কসমূহ বিশেষভাবে সাজ-সজ্জিত করা থাকবে।