প্রথম ইনিংসে ২৮০ রানে থামল শ্রীলঙ্কা, বিপদে বাংলাদেশ

অনলাইন ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। শুক্রবার (২২ মার্চ) সিলেটে টস হেরে ব্যাট করতে নেমে মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগেই ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল লঙ্কানরা। এরপর দুর্দান্ত এক জুটি গড়েছিলেন ধনঞ্জায়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস।

এই দুজনের ২০০ রানের জুটিতেই ম্যাচে ফিরেছে সফরকারীরা। অলআউট হওয়ার আগে শেষ পর্যন্ত ২৮০ রানের সংগ্রহ গড়েছে লঙ্কানরা।

স্বস্তিতে নেই বাংলাদেশ। জবাব দিতে নেমে ৩২ রান তুলতেই হারিয়েছে ৩ উইকেট। লঙ্কান বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো এলবিডব্লিউ করে ফিরিয়েছেন ওপেনার জাকির হাসান (৯) ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে (৫)। মুমিনুল হক সাজঘরে ফিরে গেছেন ৫ রানে।

আরও পড়ুনঃ   ম্যাচ হেরে প্রতিপক্ষ ফুটবলারদের পেটাল সমর্থকরা

ম্যাচের দ্বিতীয় ওভারেই খালেদের বলে মেহেদী মিরাজের মুঠোবন্দী হয়ে সাজঘরে ফিরেন লঙ্কান ওপেনার নিশান মাদুশঙ্কা। এরপর কুশল মেন্ডিসকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েছিলেন আরেক ওপেনার দিমুথ করুণারত্নে।

দ্বাদশ ওভারে এই দুজনকেই সাজঘরের পথ দেখিয়েছেন খালেদ। জাকির হাসানের কাছে ক্যাচ দিয়ে কুশল ফেরার পর একই ওভারে বোল্ড হয়েছেন করুণারত্নে।

এরপর আরও এক উইকেট হারিয়েছে লঙ্কানরা। শান্তর করা থ্র সরাসরি স্টাম্পে আঘাত করলে রান আউট হয়েই সাজঘরে ফিরতে হয়েছে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে। ফলে দলীয় ৫৭ রানেই ৫ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে শ্রীলঙ্কা। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে প্রতিরোধ গড়েন অধিনায়ক ধনঞ্জায়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস। এ দুজনের ব্যাটেই আর কোনো উইকেট না হারিয়ে ৯২ রান নিয়ে মধ্যাহ্নবিরতিতে যায় শ্রীলঙ্কা।

আরও পড়ুনঃ   ইনজুরি টাইমের দুই গোলে ফিওরেন্টিনাকে পরাজিত করে ইতালিয়ান কাপের ফাইনালে আটালান্টা

মেন্ডিস ফেরার পর শতক তুলে নেন ডি সিলভাও। এরপর তিনিও ফিরেছেন রানার বলে ক্যাচ তুলে দিয়েই। তবে ফেরার আগে দলকে এনে দিয়েছেন লড়াই করার মতো সংগ্রহ। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে ২৮০ রানেই থেমেছে লঙ্কানরা।

টাইগারদের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন নাহিদ রামা এবং খালেদ আহমেদ।