পাপারাজ্জিরা বেপরোয়াভাবে ডায়ানার পিছু নিত

অনলাইন ডেস্ক : প্রিন্সেস ডায়ানার ভাই আর্ল স্পেনসার বলেছেন, বর্তমান প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন যতটা না গণমাধ্যমের হয়রানির শিকার হচ্ছেন, তার চেয়েও অনেক বেশি বেপরোয়াভাবে তার বোনের পিছু নিত পাপারাজ্জিরা। রবিবার বিবিসির লরা কুসেনবার্গকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। ভাগনে উইলিয়ামের স্ত্রী মিডলটনকে নিয়ে সম্প্রতি যেসব ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়েছে, তা নিয়েও উদ্বেগ জানিয়েছেন স্পেনসার।

১৯৯৭ সালে বোন ডায়ানার মৃত্যুর পর পরই গণমাধ্যমের কঠোর সমালোচনা করে আলোচনায় আসেন আর্ল স্পেনসার। বোনের শেষকৃত্যে দেওয়া বক্তব্যে তিনি অঙ্গীকার করেছিলেন, ডায়ানার মতো করে তার দুই ছেলে উইলিয়াম ও হ্যারি যেন হয়রানির শিকার না হন, তা তিনি খেয়াল রাখবেন। অবশ্য এখন সুনির্দিষ্ট করে দুই ভাগনের মানসিক চাপ এবং তাদের সম্পর্কের ফাটল নিয়ে স্পেনসারকে কথা বলতে দেখা যায় না।

আরও পড়ুনঃ   ইউক্রেনের বিদ্যুৎ-গ্যাস অবকাঠামোতে ব্যাপক হামলা রাশিয়ার

তবে সম্প্রতি ডায়ানার পুত্রবধূ কেট মিডলটনের শারীরিক অবস্থা নিয়ে অনলাইনে যেসব গুঞ্জন ছড়াচ্ছে, তা নিয়ে আর্ল স্পেনসারের বক্তব্য জানতে চেয়েছিল বিবিসি। জবাবে তিনি বলেছেন, ডায়ানার ক্ষেত্রে বিষয়টি আরও বেশি ঝুঁকিপূর্ণ ছিল। ব্রিটনের বর্তমান রাজা তৃতীয় চার্লসের প্রথম স্ত্রী ছিলেন প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। পরে চার্লস ও ডায়ানার বিচ্ছেদ হয়।
১৯৯৭ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে সড়ক দুর্ঘটনায় ডায়ানার মৃত্যু হয়। আলোকচিত্রীরা প্যারিসের রাস্তায় তার গাড়ির পিছু নেয়। তাদের থেকে বাঁচতে একটি পাতাল সুড়ঙ্গপথে ঢোকার সময় গাড়িটি দুর্ঘটনার সম্মুখীন হয়। বোনের মৃত্যুর সময়কার কথা স্মরণ করে ছোট ভাই আর্ল স্পেনসার বলেন, ‘যদি আমি ৯৭ সাল এবং ডায়নার মৃত্যুর সময়ের দিকে ফিরে তাকাই, তাহলে বলব, ঘটনাটি অনেক মর্মান্তিক ছিল।

আরও পড়ুনঃ   মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইলি ইউনিটের ওপর নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

তার মৃত্যু এমন একটা মর্মান্তিক আবহে ঘটেছে যে এতে যেসব প্রতিষ্ঠান পাপারাজ্জিদের সমর্থন জুগিয়ে যেত, তারা বুঝতে পারল এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা জরুরি। তারা কী করতে পারবে, কী করতে পারবে না, সে ব্যাপারে সতর্ক হওয়া উচিত।