শ্রীলংকার নতুন পেস বোলিং কোচ আকিব জাভেদ

অনলাইন ডেস্ক : শ্রীলংকা ক্রিকেট দলের পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার আকিব জাভেদ। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি। আগামী সপ্তাহেই শ্রীলংকায় দলের সঙ্গে যোগ দেবেন জাভেদ।
শ্রীলংকা ক্রিকেট(এসএলসি) এক বিবৃতিতে জানিয়েছে, ‘জাতীয় দলের বোলিং কোচ হিসেবে পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদের নাম ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত দলের সাথে কাজ করবেন তিনি।’

আরও পড়ুনঃ   টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়লো হায়দারাবাদ-ব্যাঙ্গালুুরু

২০১৭ সাল থেকে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ৫১ বছর বয়সী জাভেদ। তার অধীনে ২০২২ ও ২০২৩ আসরে পিএসএল শিরোপা জয় করে লাহোর। যদিও এই মৌসুমে হতাশ করেছে জাভেদের দল। মাত্র ১টি জয়ে টেবিলের তলানিতে থেকে আসর শেষ করেছে লাহোর।

এর আগে পাকিস্তানের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন জাভেদ। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের বোলিং কোচ ছিলেন তিনি।
সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট দলেল প্রধান কোচেরও দায়িত্ব পালন করেছেন জাভেদ। তার অধীনে আরব আমিরাত ওয়ানডে মর্যাদা পায় এবং ২০১৫ সালের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। ২০০৪ সালে চ্যাম্পিয়ন হওয়া পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলেরও কোচ ছিলেন তিনি।

আরও পড়ুনঃ   ছক্কায় ভাঙলেন গাড়ির কাঁচ, সেটাই পেলেন পুরস্কার

১৯৮৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ১৬৩টি ওয়ানডেতে ১৮২টি এবং ২২ টেস্টে ৫৪টি উইকেট শিকার করেছেন জাভেদ। ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন এই ডান-হাতি পেসার।