শেষ মুহূর্তে ‘ঢাকা স্টেশন’ থেকে ট্রেনের ছাদে ঘরমুখো যাত্রীরা

অনলাইন ডেস্ক : ঈদুল আজহার বাকি আর মাত্র একদিন। শেষ মুহূর্তে ‘ঢাকা রেলওয়ে স্টেশন’ থেকে ট্রেনের ছাদে ‍উঠে বাড়ি যাচ্ছেন ঘরমুখো যাত্রীরা।

ঈদযাত্রার গত ৩ দিন যা পাহারা দিয়ে রেখেছিলেন রেলওয়ের কর্মকর্তারা, সেটি আর ধরে রাখতে পারেননি তারা। ফলে কুড়িগ্রামগামী কুড়িগ্রাম এক্সপ্রেস (৭৯৭) ছাদভর্তি মানুষ নিয়ে ঢাকা ছেড়েছে।

শনিবার (১৫ জুন) রাতে ঢাকা রেলওয়ে স্টেশন করে এমন চিত্র দেখা গেছে।

দেখা গেছে, স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের রেক দেওয়া মাত্রই ঘরমুখো মানুষেরা ভিড় করতে শুরু করে। কিছু সময়ের মধ্যে পুরো ট্রেন মানুষে ভরে যায়। এরপর অবশিষ্ট মানুষ উঠতে থাকে ট্রেনের ছাদে। রাত ৮টা ৪৫ মিনিটে ট্রেনটি ছেড়ে যাওয়ার কথা থাকলেও অবশেষে রাত ৯টার দিকে ছাদভর্তি মানুষ নিয়ে ট্রেনটি ঢাকা ছাড়ে।

আরও পড়ুনঃ    উপজেলা নির্বাচন, তৃতীয় ধাপ : এক লাখ ৪১ হাজার আনসার মোতায়েন

রেলওয়ে কর্তৃপক্ষ এ বিষয়ে জানিয়েছে, বাস্তবতা ও উৎসবমুখর পরিবেশের কারণে তারা যাত্রীদের সঙ্গে জোর করতে পারেননি।

প্রতিবার বাঁশের গেট করে যাত্রীদের মধ্যে শৃঙ্খলা ফেরাতে চাইলেও শেষের দুইদিনে তা আর টিকে না। র‍্যাব, পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীসহ রেলওয়ে কর্তৃপক্ষ শেষের দুইদিন অতিরিক্ত যাত্রী ঠেকাতে ব্যর্থ হয়ে যায়।

আরও পড়ুনঃ   ইন্স্যুরেন্স কোম্পানির চাকরির আড়ালে জঙ্গি সংগঠনের রিক্রুটার

ঢাকা বিভাগীয় রেলওয়ের দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, শনিবার ও রোববার যাত্রী আটকে রাখা সম্ভব নয়।

গত বৃহস্পতিবার রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম ঢাকা রেল স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের জানিয়েছিলেন, এবার তিনি এ প্লাস পাবেন। তবে কমলাপুরে নিয়োজিত রেলের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শুরুর দিকে যাত্রীসেবা মান ধরে রাখা গেলেও শেষের দিকে এসে এটি আর পারা যায় না।