মান্দায় পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

মান্দা ( নওগাঁ) সংবাদদাতা: নওগাঁর মান্দায় বছরের শুরু থেকেই ঐতিহ্যবাহী চৌবাড়িয়া পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ উঠেছে ইজারাদারের বিরুদ্ধে। গতবছরের তুলনায় হাটের ইজারা মূল্য ৯১ লাখ টাকা কম হলেও বাড়িয়ে দেওয়া হয়েছে গরু-ছাগলের টোলের মূল্য।

ঘটনার প্রতিবাদ জানিয়ে মোবারক আলী নামের এক মুক্তিযোদ্ধা নওগাঁ জেলা প্রশাসক, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগে করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতবছর ঐতিহ্যবাহী চৌবাড়িয়া হাটের ইজারা মূল্য ছিল ৭ কোটি ৯৭ লাখ টাকা। এবারে ডাক হয়েছে ৭ কোটি ৬ লাখ টাকা। যা গতবছরের তুলনায় ৯১ লাখ টাকা কম। এ টাকায় হাটটি ইজারা নিয়েছেন রাজশাহীর তানোর উপজেলার বাসিন্দা আবুল বাশার সুজন নামের এক ব্যক্তি।

আরও পড়ুনঃ   কুড়িগ্রামে এক বিদ্যালয়ের একমাত্র পরীক্ষার্থী রুবিনা পাস করেছে

অভিযোগ সূত্রে জানা গেছে, সরকারিভাবে একটি গরুতে ৫০০ টাকা ও একটি ছাগলে ২০০ টাকা টোল আদায়ের নির্দেশনা থাকলেও হাট ইজারাদার ও তার লোকজন তা মানছে না। একটি গরুতে বিক্রেতার কাছ থেকে ৮০০ টাকা ও ক্রেতার কাছ থেকে ১০০ টাকা আদায় করা হচ্ছে। একইভাবে প্রতিটি ছাগলে ২০০ টাকার পরিবর্তে আদায় করা হচ্ছে ৪২০ টাকা করে।
অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা মোবারক আলী বলেন, সরকারি নির্দেশনা উপেক্ষা করে অতিরিক্ত খাজনা আদায় করা হলেও রশিদে তা উল্লেখ থাকছে না। প্রতিবাদ করলে হাট ইজারাদারের লোকজনের হাতে লাঞ্ছিত হতে হচ্ছে। প্রায় এক মাস অতিবাহিত হতে চললেও এখন পর্যন্ত টোল আদায়ের সরকারি তালিকা টাঙানো হয়নি।

আরও পড়ুনঃ   ঈশ্বরদীতে ধান-চাল-গম সংগ্রহ অভিযান উদ্বোধন

জানতে চাইলে চৌবাড়িয়া হাটের ইজারাদার আবুল বাশার সুজন বলেন, হাটের টোল আদায়ের তালিকা টাঙানো হয়েছে। গতবছরের তুলনায় এবারে কম টাকা আদায় করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু বলেন, ইজারাদার আবুল বাশার সুজনকে টোল আদায়ের তালিকা টাঙানোর নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনার বাইরে অতিরিক্ত টোল আদায়ের কোনো সুযোগ নেই। সরকারি নির্দেশনা উপেক্ষা করলে ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।