মহান মে দিবসে বাঘায় বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত

মোহাঃ আসলাম আলী স্টাফ রিপোর্টার: মহান মে দিবস উপলক্ষে রাজশাহীর বাঘা উপজেলায় শ্রমিক কল্যাণ ফেডারেশন এর উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১ মে) সকাল সাড়ে ৯ টার দিকে বাঘা উপজেলা সদর ঐতিহাসিক তেতুল তলায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের রাজশাহী জেলা শাখার আওতাভুক্ত বাঘা উপজেলা দোকান কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন ট্রেড ইউনিয়নের উদ্যোগে এসব কর্মসূচির আয়োজন করে সংগঠনটি। পরে এখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালীটি একই স্থানে এসে সমাবেশ হয়।

এসময় শ্রমিকদের মধ্যে খাবার,খেজুর, পানি ও স্যালাইন বিতরণ করা হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের বাঘা উপজেলা সভাপতি এমদাদুল হক। বিশেষ অতিথি ছিলেন,ফেডারেশনের বাঘা উপজেলা সাবেক সভাপতি অধ্যাপক সাবদার হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,ফেডারেশনের উপজেলা সাধারন সম্পাদক রেজাউল করিম,বাঘা উপজেলা দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু বকর, সাধারণ সম্পাদক মোঃ সুরুজ খান,ফার্নিচার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো: আলাউদ্দিন,সাধারণ সম্পাদক,জামরুল ইসলাম,রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মনসুর রহমান,সাধারণ সম্পাদক জুয়েল রানা,দর্জি শ্রমিক ইউনিয়নের সভাপতি সাজদার রহমান ও সেক্রেটারি মাইনুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুনঃ   বাঘায় সড়ক দূর্ঘটনায় এক ফেন্সিডিল ব্যবসায়ী নিহত ও আহত এক

সমাবেশে বক্তারা বলেন,পহেলা মে শুধু পালন করলেই হবে না। শ্রমিকদের সকল ন্যায্য দাবি মেনে নিতে হবে। শ্রমিকদের জীবনের নিরাপত্তা দিতে হবে। চাকরি ও মজুরির নিশ্চয়তা দিতে হবে। শ্রমিকদের সন্তানদের বিনামূল্যে শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে। শ্রমিকদের জন্য মানসম্মত আবাসনের ব্যবস্থা করতে হবে।
তারা আরো বলেন,শ্রমিকদের অধিকার নিশ্চিতের জন্য ইসলামী শ্রমনীতির বিকল্প নেই। আমাদেরকে অবশ্যই এদেশে ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে হবে। শ্রমিকদের অধিকার ফিরে না পাওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে। লড়াই সংগ্রামের মধ্য দিয়ে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

আরও পড়ুনঃ   নগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২২ এবং মাদকদ্রব্য উদ্ধার

উল্লেখ্য,পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। ভারত ও বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে পহেলা মে জাতীয় ছুটির দিন। আরো অনেক দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। এটি বিশ্বের শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের ঐতিহাসিক দিন। শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়ে এই দিনটি সারা বিশ্বে ‘মহান মে দিবস’ হিসেবে পালিত হচ্ছে।

১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের এক মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করেন। এ ঘটনাকে কেন্দ্র করে অনেক শ্রমিক নিহত হয়।