রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

স্টাফ রিপোর্টার : বৈশাখী আগুনে পুড়ছে পদ্মাপাড়ের এই রাজশাহীতে। সূর্যোদয়ের পর থেকেই যেন আগুন ঝরাচ্ছে সূর্য। ঠা ঠা রোদে তপ্ত কড়াইয়ের মতো তেঁতে উঠেছে পথঘাট। শুক্রবার (১৯ এপ্রিল) মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। এদিন রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস।

উদ্ভূত পরিস্থিতিতে রাজশাহীতে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। প্রখর রোদ-গরমে সুস্থ থাকতে মাইকিং করে সতর্ক করা হচ্ছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

বুধবার (১৭ এপ্রিল) থেকে রাজশাহীতে তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে। বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর শুক্রবার (১৯ এপ্রিল) বেলা ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুনঃ   গণধ্বনি প্রতিদিন সম্পাদকের জন্মদিনে মিলনমেলা

কিন্তু গেল কয়েকদিন থেকে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। এতে মানুষের পাশাপাশি পশু-পাখিরাও গরমে হাঁসফাঁস করছে। অচল করে পড়েছে রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা। বৃষ্টির জন্য চারিদিকে হাহাকার পড়ে গেছে। দুর্বিষহ গরমে খা খা করছে মহানগরীর বিভিন্ন প্রধান সড়ক। তীব্র খরার কবলে পড়ে হু হু করে নেমে যাচ্ছে রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের ভূ-গর্ভস্থ পানির স্তর।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক এএসএম গাওসুজ্জামান বলেন, শুক্রবার বেলা ৩টায় রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যায় ছয়টাও একই তাপমাত্রা ছিল। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৪১ শতাংশ। এদিন ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল মাত্র ৬৭ শতাংশ।

আরও পড়ুনঃ   বাস শ্রমিকদের চার কোটি টাকা আত্মসাতের অভিযোগে রাজশাহীতে বিক্ষোভ

উদ্ভূত পরিস্থিতিতে রাজশাহীতে তাপমাত্রার পারদ এবার ৪১ ডিগ্রি পার হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এর আগে ২০২৩ সালের ১৭ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল দীর্ঘ ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। আর এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
এই তাপমাত্রায় পদ্মাপাড়ের মানুষগুলোর জনজীবন অসহনীয় হয়ে পড়েছে। কিন্তু কাক্সিক্ষত বৃষ্টির দেখা নেই। এক টানা ভারি বর্ষণ না হওয়া এই গরম প্রশমিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। আর ভারি বৃষ্টির জন্য রাজশাহীবাসীকে আরো কয়েকদিন অপেক্ষা করতে হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া-কর্মকর্তারা।