রোজা রেখে সবল থাকার পাঁচ উপায়

অনলাইন ডেস্ক : পবিত্র রমজান মাসে সূর্যোদয় থেকে সূযাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থেকে রোজা রাখেন সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরা। সারাদিন না খেয়ে থাকায় অনেকেই দুর্বল অনুভব করেন। তবে পাঁচটি উপায় অবলম্বন করলে রোজা রেখেও থাকা যাবে সবল।

১। সুষম সেহরি: রোজা রাখার জন্য সুষম সেহরি নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। সেহরির সময় পুষ্টিকর খাবার খেলে সারাদিন রোজা রাখার ক্ষেত্রে এটি বেশ সহায়ক হয়। কার্বোহাইড্রেড, প্রোটিন, স্বাস্থকর চর্বি, ফল এবং সবজি খেলে এটি শরীরকে সবল রাখবে। সেহরিতে লবণজাতীয় ও বেশি ভাজা খাবার পরিহার করা উচিত। রুটি, বাদামী চাউল, ডিম, আভাকাডো, চিজ, দই এবং কলা শরীর সুস্থ রাখতে সহায়ক। এছাড়া সেহরিতে পর্যাপ্ত পরিমাণ পানিও খেতে হবে।

আরও পড়ুনঃ   গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

২। হালকা ব্যায়াম: রোজার প্রথম কয়েকদিন একটু ক্লান্তি লাগে। তবে হালকা ব্যায়ামের মাধ্যমে এটি কাটিয়ে ওঠা সম্ভব। এজন্য শরীরকে নাড়াচাড়া করানো, অল্প হাঁটাহাঁটি এবং শ্বাস-প্রশ্বাসের ছোট ব্যায়াম বেশ কাজে দেবে।

৩। ঘুমের জন্য সময় নির্ধারণ করে নিন: রোজার সময় সাধারণ কাজগুলো রাতেই করেন মুসল্লিরা। তবে সম্ভব হলে দ্রুত ঘুমাতে যাওয়া উচিত। অথবা ঘুমের জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে নিন।

আরও পড়ুনঃ   তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল

৪। নিজেকে শীতল রাখুন: রোজা রেখে নিজেকে শীতল রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় তাপমাত্রা বৃদ্ধি পায়। এই সময়টায় শীতল জায়গায় থাকার চেষ্টা করতে হবে। এছাড়া অন্যরা পানি শূন্যতায় ভুগছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে।

৫। অন্যদের সঙ্গে সংযুক্ত থাকুন: শরীর ও মনকে সুস্থ রাখতে অন্যদের সঙ্গে সংযুক্ত থাকার বিষয়টি খুবই কার্যকরী একটি পদ্ধতি। রোজায় চাইলে বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে কোরআন তেলাওয়াত করতে পারেন। এছাড়া নামাজ শেষে পাড়া প্রতিবেশিদের সঙ্গে কথাবার্তা বা আলোচনা করার বিষয়টিও বেশ উপকারী হবে।

সূত্র: ক্লেভল্যান্ড ক্লিনিক আবুধাবি