বরেন্দ্র অঞ্চলের জলাধার সংরক্ষণের দাবিতে নগরীতে ‘পানিবন্ধন’

স্টাফ রিপোর্টার : খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের জলাধারগুলো সংরক্ষণের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। পানির দাবিতে আয়োজন করা এই মানববন্ধনের নাম দেওয়া হয়েছিল ‘পানিবন্ধন’। বিশ্ব পানি দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

বরেন্দ্র ইয়ুথ ফোরাম, বরেন্দ্র রিসার্স অ্যান্ড অ্যাডভোকেসি সোসাইটি ও গবেষণাপ্রতিষ্ঠান বারসিক যৌথভাবে এ আয়োজন করে। কর্মসূচি থেকে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের পানি ব্যবস্থাপনার সুশাসন ও ভূ-উপরিস্থ জলাধারগুলো সুরক্ষাসহ এতে প্রান্তিক মানুষের অধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

আরও পড়ুনঃ   রাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহী মহানগরীসহ বরেন্দ্র অঞ্চলের শত শত দিঘি ভরাট করে দালানকোঠা, মার্কেট করা হচ্ছে। দখল-দূষণ করে নষ্ট করা হচ্ছে। জলমহাল ইজারা, পুকুর ইজারা প্রথা এবং আইনের কারণে রাজনৈতিকভাবে প্রভাবশালীরা এসব প্রাকৃতিক জলাধার ইজারা নামে দখল করে। এতে গ্রামের প্রান্তিক মানুষের প্রবেশাধিকার থাকে না।

আইন বা নীতি যদি জনগোষ্ঠীর উপকারে না আসে, তাহলে সেই আইন পরিবর্তন করা দরকার। তাই সরকারি পুকুর ইজারা দেয়ার নিয়ম বাতিলের দাবি জানায়।

আরও পড়ুনঃ   মেয়রকে রাজশাহী চেম্বারের অভিনন্দন ও শুভেচ্ছা

পানিবন্ধন থেকে আট দফা দাবি তুলে ধরা হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল। যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের সঞ্চালনায় আরও বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, বারসিকের গবেষক শহিদুল ইসলাম, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযোদ্ধা ’৭১-এর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল, ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ—ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন, ভয়েস অব ইয়ুথের সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ।