সৌদিতে প্রদর্শিত হচ্ছে কোরআনের বিরল কপি

অনলাইন ডেস্ক : সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রদর্শিত হচ্ছে ৪২টি বিরল কোরআন শরীফ। এসব কোরআনের মাধ্যমে ফুটে উঠেছে ইসলামিক ক্যালিগ্রাফি এবং অলঙ্করণের বিষয়টি।

প্রদর্শনীটির আয়োজন করেছে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি। রিয়াদের আল মুরাবা কোয়ার্টারে কোরআন শরীফগুলো রাখা হয়েছে। রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

লাইব্রেরির সুপারভাইজার-জেনারেল আব্দুল রহমান প্রদর্শনীর উদ্বোধনীতে বলেছেন, তাদের কাছে কোরআনের বিরল কপি রয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে সোনা দিয়ে লেখা অক্ষরের কোরআন।

আরও পড়ুনঃ   আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

গত ৪০ বছর ধরে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি ইসলামিক এবং আরব সংস্কৃতিগুলো সাধারণ মানুষের সামনে তুলে আনছে। যার মধ্যে রয়েছে বিরল ছবি, ক্ষুদ্র চিত্র এবং পুরোনো পাণ্ডুলিপি।

২০০৭ সালে হজের ওপর একটি ডকুমেন্টারি তৈরি করেছিল লাইব্রেরিটি। যা সারা বিশ্বে দেখানো হয়েছিল। কোরআন ছাড়াও এই প্রদর্শনীতে এসে সাধারণ মানুষ আরবি কবিতা এবং অন্যান্য ক্যালিগ্রাফি দেখতে পারবেন।

আরও পড়ুনঃ   গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

পবিত্র রমজান মাস আসলে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ সৌদি আরবে ভিড় করেন। এই সময় অনেক পবিত্র মক্কা নগরীর কাবাতে ওমরাহও পালন করে থাকেন। এছাড়া অনেক মানুষ মসজিদে নববীতে নামাজ আদায়ের জন্য যান।

ইসলামের সূতিকাগার সৌদি আরব রমজান আসলে নতুন করে সেজে ওঠে। সাধারণ মানুষ এই সময় দান-খয়রাতও বাড়িয়ে দেন। এছাড়া বৃদ্ধি পায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড।