লোহিত সাগরে জাহাজ বাধার মুখে বিশ্বে তেলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে: আইইএ

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের উজ্জ্বল অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা এবং লোহিত সাগর থেকে দূরে সরে যাওয়া জাহাজের জ্বালানি চাহিদার কারণে বৈশ্বিক তেলের চাহিদা প্রত্যাশার চেয়ে বেশি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থা।

একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বাণিজ্য পথ লোহিত সাগরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের আক্রমণ এড়াতে বাণিজ্যিক জাহাজগুলো আফ্রিকার দক্ষিণ প্রান্তে দীর্ঘ এবং ব্যয়বহুল পথে যাত্রা করছে।
বিশ্বে তেলের চাহিদা বৃদ্ধির পূর্বাভাসে আইইএ বৃহস্পতিবার বলেছে, এই বছর প্রতিদিনের চাহিদা ১৩ লাখ ব্যারেল বৃদ্ধি পাবে, যা আগের মাসিক মার্কেট রিপোর্টের তুলনায় দৈনিক ১ লাখ ১০ হাজার ব্যারেলের চেয়ে বেশি।
আইইএ বলেছে,‘লোহিত সাগরে অশান্তির পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বাণিজ্যিক রুটে প্রতিবন্ধকতা শিপিং দূরত্বকে দীর্ঘায়িত করছে এবং দ্রুত জাহাজের গতির দিকে পরিচালিত করছে। জ্বালানি বাঙ্কারের চাহিদা বৃদ্ধি করছে।’

আরও পড়ুনঃ   রাফার কাছাকাছি সেনা-ট্যাংক জড়ো করেছে ইসরায়েল

আইইএ বলেছে, যুক্তরাষ্ট্রের ‘তুলনামূলকভাবে উচ্ছ্বসিত অর্থনীতি’ বিশ্বব্যাপী জ্বালানি চাহিদা বাড়িয়েছে। তেলের ব্যবহার ক্রমবর্ধমান পেট্রোকেমিক্যাল ক্রিয়াকলাপগুলোর উপর গতি পাচ্ছে।

২০২৪ সালে মোট দৈনিক চাহিদা ১০৩.২ মিলিয়ন ব্যারেলে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে যা গত বছরে ছিল ১০১.৮ মিলিয়ন ব্যারেল।

আরও পড়ুনঃ   পশ্চিমবঙ্গে ১২ দিনের রিমান্ডে ‘কসাই’ জিহাদ