আইপিএলে ডাক পেলেন সবচেয়ে দ্রুততম সেঞ্চুরিয়ান

অনলাইন ডেস্ক : গত মাসে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের হয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ক্রিকেটের সবচেয়ে দ্রুততম সেঞ্চুরিয়ান জ্যাক ফ্রেজার ম্যাকগার্কের। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করার সুবাদে ডাক পাওয়া এই ব্যাটসম্যান খেলেছেন দুটি ওয়ানডে। যদিও এখনও তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়নি। তবে সর্বশেষ বিগ ব্যাশেও নিজের সামর্থ্য দেখানো এই অজি ক্রিকেটার এবার ডাক পেয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে।

তাকে নিয়েছে ঋষভ পান্তের দল দিল্লি ক্যাপিটালস। ফ্র‌্যাঞ্চাইজিটির প্রধান কোচ হিসেবে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং। কিছুদিন আগে তিনি ২১ বছর বয়সী ম্যাকগার্কের প্রশংসাও করেছিলেন। এবার নিজের অধীনে তাকে আইপিএলে খেলার সুযোগ করে দিলেন পন্টিং। আগ্রাসী মানসিকতা ও ঝড়ো ব্যাটিংয়ে কারণে এই তরুণ ব্যাটার ইতোমধ্যে অস্ট্রেলিয়ান ক্রিকেটে ‘নতুন ম্যাক্সওয়েল’ নামে খ্যাতি পেয়ে গেছেন।

দিল্লিতে তিনি ডাক পেয়েছেন মূলত ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডির ছিটকে যাওয়ায়। যদিও ম্যাকগার্ক পুরোদস্তুর একজন ব্যাটার। পাশাপাশি তিনি স্পিন করেন অনিয়মিত। নিলামের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতেই দিল্লি ফ্রেজার-ম্যাকগার্ককে দলে নিয়েছে। দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগ এসএ২০’র সর্বশেষ আসরে পিঠের ইনজুরিতে পড়েছিলেন এনগিডি। সেই চোটের পুনর্বাসন চলছে, এখনও সেরে না ওঠায় আসন্ন আইপিএলে তার খেলা হচ্ছে না

আরও পড়ুনঃ   বরিশালের শিরোপা জয়ের পর যা লিখলেন তামিমের স্ত্রী

এর আগে অস্ট্রেলিয়ার লিস্ট ‘এ’ কিংবা প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম নজরে আসেন ম্যাকগার্ক। পরে তিনি ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও খেলেছেন। তবে তিনি সাড়া ফেলে দিয়েছেন গত বছরের অক্টোবরে ৫০ ওভারের মার্শ কাপে মাত্র ২৯ বলে সেঞ্চুরি করে। এর মাধ্যমে প্রোটিয়া কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সের ৩১ বলের রেকর্ড পেছনে ফেলে লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি করেন ম্যাকগার্ক। ১০ চার ও ১৩ ছক্কায় সেদিন তিনি করেন ৩৮ বলে ১২৫। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও দ্রুততম সেঞ্চুরি ডি ভিলিয়ার্সের দখলেই আছে।

পরবর্তীতে ফ্রেজার-ম্যাকগার্ক প্রথম শ্রেণির ক্রিকেটেও প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়ে যান বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করে। সর্বশেষ বিগ ব্যাশেও তার ব্যাট ছিল উত্তাল। সেখানে ২৫৭ রান করেন তিনি ১৫৮.৬৪ স্ট্রাইক রেটে। এরপর দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে অভিষেক হয়ে যায় তার সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে। সেখানে অভিষেকে ২৩ বলে ৫৫ রানের ইনিংস খেলেন ৭ ছক্কায়। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার জাতীয় দলে অভিষেক হয়ে যায়। এক ম্যাচে ৪১ করলেও, আরেক ম্যাচে করেন মোটে ১০ রান।

আরও পড়ুনঃ   চার বছর পর দলে ফিরেই যে বার্তা দিলেন মোহাম্মদ আমির

এর আগে দিল্লির স্কোয়াড থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন ইংল্যান্ডের ব্যাটসম্যান হ্যারি ব্রুক। দাদি মারা যাওয়ায় তিনি বর্তমানে ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন। অন্যদিকে, এনগিডি ছিটকে যাওয়ায় দিল্লির বোলিং বিভাগ সামলাতে হবে তারই স্বদেশি এনরিখ নরকিয়া, অস্ট্রেলিয়ার ঝাই রিচার্ডসন ও ভারতের ইশান্ত শর্মা, খলিল আহমেদ এবং মুকেশ কুমারদের।