সৌদিতে রোজা কবে? আজ জানা যাবে







অনলাইন ডেস্ক : আজ জানা যাবে সৌদিতে রোজা কবে হবে। দেশটির চাঁদ দেখা কমিটি রবিবার (১০ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করবে। যদি আজ রমজান মাসের চাঁদ দেখা যায় তবে আগামীকাল (১১ মার্চ) থেকেই দেশটিতে রমজান শুরু হবে। আর যদি আজ চাঁদ দেখা না যায় তবে সৌদিতে আগামী মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজা।

রবিবার (১০ মার্চ) সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে হবে।

আরও পড়ুনঃ   ভারত শাসিত কাশ্মীরে নৌকাডুবে নিখোঁজ ১৫ জন

সৌদির উম্ম আল কুরা ক্যালেন্ডার অনুসারে, রবিবার (১০ মার্চ) শাবানের ২৯ তারিখ। স্থানীয় কর্তৃপক্ষ সৌদির বাসিন্দাদের অনুরোধ করেছেন যে, তারা খালি চোখে বা দূরবীনের সাহায্যে যদি চাঁদ দেখতে পান তবে সঙ্গে সঙ্গে তাদের কাছে সে খবর পৌঁছে দিতে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতেও আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রমজান শুরু। দেশটির চাঁদ দেখা কমিটি রবিবার সন্ধ্যায় এ বিষয়টি নিশ্চিত করবে। আমিরাতের কোথাও চাঁদ দেখা গেলে তা স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুনঃ   লিবিয়ার প্রধানমন্ত্রীর বাড়িতে রকেট হামলা

রমজান মাস মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র একটি মাস। রমজান মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের খাবার-পানীয় খাওয়া থেকে বিরত থাকতে হয়। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা দ্বিতীয়।