রাজশাহীতে গভীর শ্রদ্ধায় পালন হলো পুলিশ মেমোরিয়াল ডে

স্টাফ রিপোর্টার : আজ পুলিশ মেমোরিয়াল ডে। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জনগণের জানমাল রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে পুলিশ মেমোরিয়াল ডে পালন করেছে রাজশাহী রেঞ্জ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, রাজশাহীসহ রাজশাহীস্থ পুলিশের বিভিন্ন ইউনিট।

এ দিবস উপলক্ষ্যে আজ (৯ মার্চ ২০২৪ ) সকাল সাড়ে ৯ টায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ-সহ রাজশাহীস্থ অন্যান্য পুলিশ ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ রাজশাহী পুলিশ লাইন্সের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

সেখানে নিহত পুলিশ সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়াসহ এক মিনিট নিরবতা পালন করা হয়। পরবর্তীতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, রাজশাহীর যৌথ উদ্যোগে পুলিশ লাইনস্ ড্রিল শেডে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আনিসুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার), ডিআইজি, রাজশাহী রেঞ্জ এবং বিশেষ অতিথি হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, বিপিএম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো: সাইফুর রহমান, পিপিএম, পুলিশ সুপার, রাজশাহী জেলা।

আরও পড়ুনঃ   বাঘায় আম বোঝায় ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকান ঘরে আঘাত: আহত ২

অনুষ্ঠানে পুলিশ কমিশনার তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্য, শহীদ বীর মুক্তিযোদ্ধা-সহ রাষ্ট্রের জন্য জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় স্মরণ করেন।

তিনি বলেন, জনগণের নিরাপত্তা বিধান ও দেশের আইন শৃঙ্খলা রক্ষার কাজে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য নিবেদিত প্রাণ। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে এখন অবধি দেশের ক্রান্তি লগ্নে জনগনের পাশে থেকেছে। যেকোনো দায়িত্ব ও জাতীয় দূর্যোগে পুলিশ বাহিনীর সদস্যগণ চরম ধৈর্য, নিষ্ঠা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করেছে। এ দায়্ত্বি পালন করতে গিয়ে কখনো আহত হচ্ছে কখনো নিঃস্বার্থে তাদের জীবন বিলিয়ে দিচ্ছে। যুগেযুগে তাঁদের আত্মত্যাগের এই মহান দৃষ্টান্ত পুলিশ বাহিনীকে করেছে গৌরাবান্বিত। তাঁদের কাছে আমরা চির ঋণী।

এসময় পুলিশ কমিশনার নিহত পুলিশ সদস্যদের পরিবারের যে কোন প্রয়োজনে পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন।

নিহতের পরিবারের সদস্যরাও অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন। এসময় এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের স্মরণ করায় তাঁরা বাংলাদেশ পুলিশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরও পড়ুনঃ   বাগমারার হাটগাঙ্গোপাড়ায় মার্কেটে ভয়াবহ আগুন ১৫টি দোকান ঘর ভস্মীভূত

পুলিশ মেমোরিয়াল ডে-তে গত পাঁচ বছরে কর্তব্যরত অবস্থায় মৃত ৪২ পুলিশ সদস্যদের পরিবারকে সম্মাননা দেওয়া হয়।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ, আরএমপি ও রাজশাহী জেলা-সহ রাজশাহীস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা ও জনগণের জানমাল রক্ষার মতো ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন পুলিশ সদস্যরা। দেশের যেকোনো প্রয়োজন ও সংকটে নিজের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেন না তাঁরা। কর্তব্য পালনকালে প্রতিবছর অনেক পুলিশ সদস্য আহত ও নিহত হন। তাঁদের আত্মত্যাগের মহান দৃষ্টান্ত পুলিশ বাহিনীর জন্য গৌরব ও সম্মানের।

বিশ্বের বিভিন্ন দেশে বছরের একটি নির্দিষ্ট দিনে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের কৃতিত্বপূর্ণ ও গৌরবোজ্জ্বল অবদানকে স্মরণ করা হয়। বাংলাদেশ পুলিশও বিশ্বের অন্যান্য দেশের ন্যায় ২০১৭ সাল থেকে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালন করে আসছে।