ঢাকায় দুই দিনব্যাপী যাকাত ফেয়ার শুরু

অনলাইন ডেস্ক : ‘মেকিং এ ডিফরেন্স উইথ যাকাত’ —এ প্রতিপাদ্য নিয়ে ঢাকার তেজগাঁও লিংক রোডস্থ আলোকি কমিউনিটি সেন্টারে শুরু হয়েছে দ্বাদশ যাকাত ফেয়ার-২০২৪। বিশিষ্ট অর্থনীতিবিদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান শনিবার (২ মার্চ) বেলা ১১টায় ফেয়ার উদ্বোধন করেছেন।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) আয়োজিত এ ফেয়ারের উদ্দেশ্য হচ্ছে সংগঠিত ও পরিকল্পিত উপায়ে যাকাত প্রদান, যাকাত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পরামর্শ এবং দারিদ্য বিমোচন সংক্রান্ত বিভিন্ন সংস্থার অভিজ্ঞতা বিনিময়।

“সিজেডএম-এর যাকাত-ভিত্তিক কর্মসূচি : দারিদ্র্য বিমোচনের জন্য একটি অগ্রগামী উদ্ভাবন” শীর্ষক উদ্বোধনী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ‘আর্থিক ক্ষমতায়ন শুধুমাত্র অন্তর্ভুক্তি নয়, এটা সিজেডএম-এর দারিদ্র্য বিমোচন তথা, জীবিকা প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক। আমি মনে করি সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের কর্মকাণ্ড বিশ্ব পরিসরে আরো জোরালোভাবে নিয়ে যাওয়া সম্ভব। বিশেষ করে ধারণাগত চিন্তার জায়গায়।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও সিজেডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া।

আরও পড়ুনঃ   আওয়ামী লীগ আমলে বাংলাদেশের মাথাপিছু আয় উল্লেখযোগ্য হারে বেড়েছে

ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়ার এমিরেটাস অধ্যাপক ড. শাহজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মাদ আবদুর রউফ, সিএসপিএস এর নির্বাহী পরিচালক ড. মিজানুর রহমান; পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি সাদেক আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল সরকার, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের শরিয়াহ সুপারভাইজারি বোর্ডের সদস্য প্রফেসর মোখতার আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন যাকাত ফেয়ার আয়োজক কমিটির আহবায়ক ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব আরাস্তু খান।

একই দিন বিকেল তিনটায় মহিলাদের নিয়ে “সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ” শীর্ষক একটি বিশেষ সেমিনার ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

ফেয়ারের দ্বিতীয় দিন বেলা ১১ ঘটিকায় বরেণ্য ইমাম ও খতিবদের নিয়ে ‘মানব কল্যাণে যাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক আরেকটি সেমিনার এবং বিকেল ৩টায় “সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ” শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় ওই গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

আরও পড়ুনঃ   প্রবাসী আয়ে চমক, ফেব্রুয়া‌রি‌তে এলো সর্বোচ্চ রেমিট্যান্স

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের অধ্যাপক ড. শাহনেওয়াজ নাজিমউদ্দিন আহমেদ। এছাড়া এতে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, চিন্তাবিদ ও নাগরিকরা অংশ নেবেন।

যাকাত ফেয়ারে থাকছে বিভিন্ন যাকাত ও দাতব্য সংস্থা, ইসলামিক সোশাল ফাইনান্স ও বিভিন্ন প্রকাশনীর স্টল। বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে যাকাতের সঠিক হিসাব নিরূপণ ও যাকাত সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের জন্য কনসালটেশন ডেস্ক। সর্বস্তরের জনগণ বিশেষ করে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, উন্নয়নকর্মী, শিক্ষাবিদ ও ব্যবসায়ীরা এ ফেয়ারে অংশগ্রহণ করছেন। আগামী রোববার (৩ মার্চ) সন্ধ্যা ৭টা পর্যন্ত ফেয়ার চলবে।

এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে এক্সিম ব্যাংক, রহিমআফরোজ, কোহিনুর ক্যামিকেল, রহিম স্টিল, হজ ফাইনান্স, সাউথ ব্রিজসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান। ফেয়ারে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে বাংলাভিশন, দি ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং বণিক বার্তা।